অবশেষে ১ ও ৩ মে বেরোবি’র ভর্তি পরীক্ষা

শনির দশা কেটে উঠে অবশেষে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করলো বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। আগামী ১ ও ৩ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২১ টি বিষয়ের ৬ টি ইউনিটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলাফল প্রকাশ করা হবে ৮ মে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি কমিটি সূত্রে আরো জানা যায়, প্রতিদিন ৩ টি করে ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো জানা যায়, ১ মে সকাল সাড়ে ৯ টায় ‘এ’ ইউনিট, বেলা সাড়ে ১১টায় ‘বি’ ইউনিট ও বিকেল সাড়ে ৩ টায় ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ৩ মে সকাল সাড়ে ৯ টায় ‘ডি’ ইউনিট, বেলা সাড়ে ১১টায় ‘ই’ ইউনিট ও বিকেল সাড়ে ৩ টায় ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে (www.brur.ac.bd/www.admission.brur.ac.bd)  পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট হতে আগামী ১৫ এপ্রিল থেকে তাদের নিজ নিজ প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

বাংলা, ইংরেজি, ইতিহাস ও প্রত্নতত্ত্ব এই ৩ টি বিভাগ নিয়ে গঠিত ‘এ’ ইউনিট (কলা অনুষদ) ।

অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোকপ্রশাসন এই ৬ টি বিভাগ নিয়ে গঠিত ‘বি’ ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদ)।

ম্যানেজমেন্ট স্টাডিজ, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, মার্কেটিং, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম এই ৪ টি বিভাগ নিয়ে গঠিত ‘সি’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ)।

রসায়ন বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, গণিত, পরিসংখ্যান এই ৪ টি বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিট (বিজ্ঞান অনুষদ)।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এই ২ টি বিভাগ নিয়ে গঠিত ‘ই’ ইউনিট (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ)।

ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, দুর্যোগ ব্যাবস্থাপনা এই ২ টি বিভাগ নিয়ে গঠিত ‘এফ’ ইউনিট (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ)।

উল্লেখ্য, এর আগে ৪, ৫ ও ৬ ডিসেম্বর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছিল। কিন্তু শিক্ষকদের একাংশের আন্দোলনের ফলে স্থগিত হয়ে যায় এই পরীক্ষা।

এই পরীক্ষায় অংশ নিতে ৯০ হাজার ৪ শত ২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন ফরম তুলেছিলেন।

সেই তথ্য অনুযায় এবছর ৬টি ইউনিটের অধীনে ৬টি অনুষদভুক্ত ২১টি বিভাগে মোট ৯০ হাজার ৪০২জন পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল।

তবে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শেষে ক্লাস যেখানে শুরু হয়েছে সেখানে বেরোবি’র ভর্তি পরীক্ষায় শিক্ষার্থদের অংশগ্রহণ কেমন হয় তা পরীক্ষার সময়ই বোঝা যাবে বলে ধারণা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here