অধিকারের দাবীতে স্বামীর ঘরের দুয়ারে স্ত্রীর অনশন

37

লালমোহনে স্বামীর অধিকারের দাবীতে স্বামীর বাড়িতে গিয়ে অনশন করছে এক তরুনী। গত দুই দিন ধরে স্বামীর ঘরের দুয়ারে অপেক্ষা করলেও স্বামীর ঘরের কেউ ওই তরুনীকে ঘরে তুলছে না। এমনকি দুয়ারও খুলছে না। উল্টো স্বামী রিয়াজ আত্মগোপনে গিয়ে সে ও তার পরিবার বিয়ে অস্বীকার করে তরুনীকে গালমন্দ করছে। উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কাদির মাষ্টার বাড়িতে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, কাদির মাষ্টার বাড়ির মোসলেউদ্দিনের ছেলে রিয়াজ গত ১ মার্চ পাশ্ববর্তী গ্রামের চরফ্যাশন চৌমুহনী এলাকার আমিনুল হকের মেয়ে আরজুকে বিয়ে করে। আরজু চরফ্যাশন হাসপাতাল রোডে সেবা ডায়াগনস্টিকে কাজ করতো। আরজু জানান, চরফ্যাশন গিয়ে রিয়াজ প্রায় সময় তাকে বিরক্ত করতো। এক পর্যায়ে আরজু বিয়ের জন্য বললে ১ মার্চ চরফ্যাশন হাসপাতাল রোডের এক ঘরে হুজুর ডেকে বিয়ে হয়। বিয়েতে সেই এলাকার লোকজন স্বাক্ষীও আছে। কিন্তু বিয়ের কোন রেজিষ্ট্রি করেনি রিয়াজ। রেজেষ্ট্রি না করেই তারা দুই মাস সংসারও করে। পরে রিয়াজ আস্তে আস্তে আরজুর কাছে যাতায়াত কমিয়ে দেয়। আরজু রিয়াজকে এ বিষয়ে জিজ্ঞেস করলে রিয়াজ তার পরিবার থেকে বিয়ে মেনে না নেওয়ার কথা জানান। এক পর্যায়ে সেও বিয়ে অস্বীকার করে। শেষ পর্যন্ত আরজু মঙ্গলবার সকালে রিয়াজের বাড়িতে এসে উঠে। এসময় রিয়াজ আত্মগোপনে চলে যায়। রিয়াজের পরিবারে আরজুকে ঘরে তুলতে অস্বীকার করে। তারা ঘরের দুয়ার বন্ধ করে দেয়। আরজু ঘরের বাইরেই বসে থাকে গত দুই দিন। তবুও ঘরের দুয়ার খুলে ঘরে তুলেনি রিয়াজের পরিবার।

রিয়াজের মা শাহনাজ জানান, তার ছেলে ওই মেয়েকে বিয়ে করেনি। এটা ওই মেয়ের একটা চাল। সে তার ছেলেকে ফাঁসাতে এ ধরণের কান্ড করছে। স্থানীয় একটি মহলের সাথে জমি নিয়ে বিরোধ আছে। ওই মহলটির প্ররোচনায় মেয়েটি তাদের বাসায় এসে অবস্থান নিয়েছে।