ঋতু পরিবর্তনে বিষন্নতা, ৬টি লক্ষণ

35

মৌসুমdownload পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের মনের অবস্থাও বদলে যেতে পারে। হঠাৎ করে মন খারাপ থাকা বা বিষণ্নতা বোধ এসব সময়েই হতে পারে। আতঙ্কিত না হয়ে জেনে নিন, মৌসুম পরিবর্তনের সঙ্গে মানসিকতা পরিবর্তনের লক্ষণ কি হতে পারে।
১. স্বাভাবিকের চেয়ে বেশি ঘুম : একটু বেশি ঘুমিয়ে নিতে ভালোই লাগে। কিন্তু স্বাভাবিকের চেয়ে বেশি ঘুমালে আপনার বিপাকক্রিয়া এবং হরমোনজনিত সমস্যা দেখা দেয়। ফলে অস্বস্তি কাজ করে এবং অসুস্থ বোধ হয়।
২. মজার কাজে বিরক্ত লাগে : যে কাজগুলো করতে প্রতিদিন ভালো লাগে, তা এ সময় করতে বড়ই বিরক্ত লাগে। প্রতিদিনের কাজে আর আগের মতো মন বসে না। এ সময় যৌনতায় আগ্রহ হারিয়ে যায় এবং সামাজিক অনুষ্ঠান থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে মন চায়। এগুলো মৌসুম পরিবর্তনের কারণের জাঁকিয়ে বসা বিষণ্নতার লক্ষণ।
৩. আপনি বেশি কার্বোহাইড্রেট খাচ্ছেন : এ সময়টি বেশি বেশি কার্বোহাইড্রেট খেলে অবস্থার দশগুণ অবনতি হবে। মায়ো ক্লিনিক এর এক গবেষণায় বলা হয়, এ সময়টিতে ফ্রেঞ্চ ফ্রাই বা অন্যান্য কার্বপূর্ণ খাবার থেকে দূরে থাকাই ভালো। বিষণ্নতার এই সময়ে কম ক্ষুধা আর ওজন কমার ঝুঁকিতে থাকতে পারেন।
৪. উদ্যম কমে যায় : অন্যতম আরেকটি লক্ষণ হলো, উদ্যমী মনোভাব হারিয়ে যাওয়া। শুধু অলস বোধ হয়। কিছি্ করতে মন চায় না। দেহের অঙ্গগুলোকে ভারী বলে মনে হয়।
৫. বিরক্ত বোধ করা : এমন হলে প্রিয়জনদের সঙ্গে হঠাৎ করে বাজে আচরণ করে ফেলবেন। তাদের আগের যে কাজে দারুণ মজা পেতেন, এখন থেকে এসব কাজে চরম বিরক্ত বোধ হবে। তাদের সঙ্গে খাবার ব্যবহারের মাত্রা বেড়ে যাবে। এ সময় দুশ্চিন্তা বাড়তে থাকে।
৬. অন্য সময় ভালো থাকেন : খেয়াল করে দেখবেন, বছরের অন্যান্য সময় আপনি হয়তো ভালো থাকেন। কিন্তু নির্দিষ্ট কিছু সময় এ অবস্থা হয় আপনার। এ জন্যে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। মন ভালো করা সেরোটনিন হরমোন বৃদ্ধিকারী খাবার খেতে হবে। এগুলো চিকিৎসক আপনাকে দিতে পারেন।

সূত্র : হাফিংটন পোস্ট