Home > বাছাইকৃত > গঠনমূলক ও উন্নয়নমূলক বই পরিবার
বই : পরিবার

গঠনমূলক ও উন্নয়নমূলক বই পরিবার

ইসরাত জাহান সুমি : পরিবার একটি পরিবার উন্নয়নমূলক বই। পরিবার গঠনমূলক বইটিতে আছে- জীবন গঠনের মোটিভেশন, আত্মিক উন্নতির নির্দেশনা, তেজে ভরা মন ও সুস্থ-সবল দেহের জন্য স্বাস্থ্যপুষ্টির ব্যাপারে টিপস, পারিবারিক ও সামাজিক উন্নতির বিভিন্ন দিক। বইটিতে মানুষের মানসিক প্রশান্তি, শারীরিক সুস্থতা, দৈনন্দিন জীবনাচরণ ও সামগ্রিক জীবনমান উন্নয়নের কথা রয়েছে।

একজন মানুষ কেন তার চারপাশের মানুষজনের সাথে উত্তম আচরণ করা নিয়ে ভাববে? কিভাবে সাবলিলভাবে নিজেকে প্রকাশ করার মাধ্যমে বৃহত্তর কল্যাণে নিবেদিত হবে? কিভাবে সন্তানকে সুসন্তান ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলবে? সুপ্ত প্রতিভার বিকাশ ও ব্যক্তিত্বের বিকাশই বা ঘটাবে কিভাবে? পারস্পরিক বোঝাপড়াকে আরো সুন্দর ও অন্যের মতামত গুরুত্ব দেয়াকে অগ্রাধিকার দিতে শিখবে কিভাবে?

বইটিতে আছে- সফল হওয়ার চেয়ে সার্থকতা অর্জনের মনোবল তৈরির কথা। মানুষের ব্যক্তি ও সমাজ জীবনে মানবিকতার বিকাশের কথা।মানুষের উচ্চ-মহৎ-উন্নত জীবন গঠনে পরিবারের ভূমিকা, আধুনিক বাস্তবতার নিরিখে ব্যক্তি-পরিবার-সমাজ জীবনের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করা হয়েছে। যা আশাবাদী  করবে, হতাশাগ্রস্তরাও অনুপ্রেরণা পাবেন।

বইটিতে লেখক শান্তিময় পরিবার বিনির্মানের পথ, পারস্পরিক বন্ধনগুলো সুদৃঢ়করণের উপায়, সামাজিক আচরণে করা ভুল সংশোধনের পরামর্শ এবং সমস্যা সমাধান ও সম্ভাবনা বিকাশের সুযোগ থাকা সত্বেও ব্যর্থতা আসার ব্যাপারগুলো ব্যাখা করেছেন। নয়া নয়া চ্যালেঞ্জ মোকাবেলায়  করণীয় ও সমসাময়িক সমস্যার সমাধানের ব্যাপারে আলোকপাত করেছেন। পুরো বইটি যেন পারিবারিক সুখ-শান্তি-সমৃদ্ধির ম্যানুয়াল।

অবশ্য বইটিতে ব্যবহারকৃত ফন্টটি আরেকটু বড় হলে পাঠকের চোখ বেশি আরাম পেত। তারপরও বইটিতে পরিবারের বিভিন্ন দিক ও বিভাগে বিস্তৃত লেখার স্বাদ পাঠক বেশভালোভাবেই পাবেন। বইয়ের প্রচ্ছদটাও খুব অর্থপূর্ণ আর সুন্দর হয়েছে। কিছু কিছু জানা বিষয়ও বইতে এমনভাবে উপস্থাপন করা হয়েছে সেগুলো পড়ে নতুন করে গুরুত্বসহ নেবে পাঠক।

চারপাশে বিরাজমান থাকলেও সাধারণত কখনো ভাবা হয়নি বা খেয়াল করা হয়নি এমন অনেক জরুরি ও প্রয়োজনীয় বিষয় নতুন ভাবনার খোরাক জাগবে বইটি। ফলে বইটি পড়ার পর মনে হবে জীবন গঠনমূলক বিষয়ে ভালো একটা বই!