ইসরায়েলকে পুতিনের হুঁশিয়ারি

83

বিদ্রোহীদের দমনে ইউক্রেন সরকারের কাছে ইসরায়েলের অস্ত্র সরবরাহের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার সমর্থিত ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দমনে দেশটির সরকার ওই প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করতে পারে বলে আশঙ্কা মস্কোর।

শনিবার রাষ্ট্রীয় এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে অস্ত্র সরবরাহের ব্যাপারে ইসরায়েলকে সতর্ক করে দিয়ে পুতিন বলেন, ‘এটা একটি ইসরায়েলি নেতৃত্বের পছন্দের বিষয়। উপযুক্ত বিবেচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাদের রয়েছে। যদি এই অস্ত্র প্রাণঘাতী হয়, তাহলে আমি মনে করি- এটি সহিংসতা উসকে দেবে। এটি শুধু আরেক রাউন্ড সংঘাত সৃষ্টিই করবে না, প্রাণঘাতীর সংখ্যাও বাড়াবে। যার ফলাফল হবে একই।’

ইতিমধ্যে বিদ্রোহীদের দমনে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিতে তিন শতাধিক মার্কিন সেনা কিয়েভে পৌঁছেছে। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে ইউক্রেন সরকার। ওই দিনই রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি করেছে, ওই প্রশিক্ষণের পরিকল্পনা সম্ভাব্য অস্ত্র সরবরাহের প্রথম পদক্ষেপ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ইউক্রেনে মার্কিন সেনার উপস্থিতি সমালোচনা করে বলেছেন, এটা ইউক্রেনের অবস্থা আরো জটিল ও নাজুক করে তুলবে।

রাশিয়া ইরানের ওপর থেকে দীর্ঘদিন পর অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় ক্ষুব্ধ হয় ইসরায়েল। মস্কোর ওই সিদ্ধান্তের প্রতিবাদে ইউক্রেনে অস্ত্র সরবরাহ করবে ইসরায়েল- এমন সংবাদ প্রকাশিত হওয়ার পর রাশিয়া এই হুঁশিয়ারি দেয়।

তথ্যসূত্র : জেরুজালেম পোস্ট, হারিৎজ।