আগুনে পুড়ে আজ আমি খাঁটি সোনা।

41

কলকাতা: মাত্র ১০ সেকেন্ডের রায়ে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মামলায় বেকসুর খালাস পেয়েছেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতা।

মুক্তির পরেই ফের জয়ললিতার সঙ্গে পুরনো সম্পর্ক ঝালিয়ে নিতে তৎপর হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার মোদি নিজে টেলিফোনে জয়াকে অভিনন্দন জানিয়েছেন। তারপর একে একে সুষমা স্বরাজ, নাজমা হেপতুল্লার মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও তাকে ফোন দিয়েছেন।

এদিকে, আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি মামলায় নিম্ন আদালতের রায়কে খারিজ করে দিয়ে সোমবার কর্নাটক হাইকোর্ট তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতাকে বেকসুর খালাস ঘোষণা করে। এ রায়ের ফলে তার সামনে ফের খুলে গেল মুখ্যমন্ত্রী হওয়ার সম্ভাবনা।

রায় শোনার পর জয়ললিতা বলেন, ‘আগুনে পুড়ে আজ আমি আরো খাঁটি সোনা। আদালতের রায়ে এটাই প্রমাণিত হল যে, আমি কোনো ভুল করিনি।’

এর আগে ২২ দিন জেলে কাটিয়ে জামিন পাওয়ার পরে জয়ললিতা বলেছিলেন, ‘আমার জীবন বরাবরই আগুনের সমুদ্র। কথা দিচ্ছি, এবারো সাঁতরেই ফিরে আসব।’

জয়ললিতাই প্রথম মুখ্যমন্ত্রী যিনি কারাদণ্ডের ধাক্কায় মসনদ হারিয়েছিলেন। ২০১১ সালে বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় এসেছিলেন জয়া। গত বছর ২৭ সেপ্টেম্বর নিম্ন আদালতের রায় ঘোষণার পরে তিনি ইস্তফা দেন।

তার জায়গায় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হন তারই ঘনিষ্ঠ পন্নীরসেলভম। সে দিন রায় শুনে রাজ্যজুড়ে তাণ্ডব করেন আম্মা-সমর্থকেরা। সেই গোলমালে ২৩৩ জন কর্মী-সমর্থক মারা যান বলে পরে দাবি করে এডিএমকে। আর আজ রায় শোনার পরে মুখ্যমন্ত্রী নিজেই যান এআইডিএমকে নেত্রীর বাড়িতে।