অবশেষে পাকিস্তান সফর বাতিল করলো জিম্বাবুয়ে

13

ঢাকা: ছয় বছর পর নিজেদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর স্বপ্নে বিভোর পাকিস্তান। অবশেষে তারা একটি টেস্ট প্লেইং দেশকে রাজি করাতে পেরেছে তাদের দেশে এসে খেলার জন্য। টাকা-পয়সা দিয়ে জিম্বাবুয়েকে রাজি করালেও শেষ মুহূর্তে এসে বেঁকে বসল দেশটির ক্রিকেটাররা। জীবনের মায়া সবারই আছে। সে কারণেই হঠাৎ করে পাকিস্তান সফর বাতিল ঘোষণা করলো দেশটির ক্রিকেট বোর্ড।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজনের জন্য লাহোরে সব কিছুই প্রস্তুত করে রাখা হয়েছিল। মাঠ, গ্যালারি, আবাসন থেকে শুরু করে যাবতীয় সব কিছুই প্রস্তুত। কিন্তু গত কিছু দিন ধরে পাকিস্তানে একের পর এক জঙ্গি হামলার পর সফর বাতিল ঘোষণাই এল জিম্বাবুয়ে ক্রিকেটের (জেডসি) পক্ষ থেকে।

এ মাসের শুরুতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাকিস্তানের নিযুক্ত নরওয়ে ও ফিলিপাইনের রাষ্ট্রদূত মারা যান। দুর্ঘটনার আসল কারণ জানা না গেলেও তালেবানরা দাবি করে, তাদের হামলাতেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। মাত্রই কদিন আগে করাচিতে বন্দুকধারীর গুলিতে ৪৩ জন বাসযাত্রী নিহত হন। এর পরই শেষ মুহূর্তে সফর বাতিলের ঘোষণা দিল জিম্বাবুয়ে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, দেশটির ক্রীড়া বিষয়ক শীর্ষ কর্তৃপক্ষ স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনাল কমিশনের (এসআরসি) পরামর্শ মেনেই সফর বাতিল করা হয়েছে, ‘পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আমরা আলোচনা করেছি। আমাদের পরামর্শ দেওয়া হয়েছে এই মুহূর্তে পাকিস্তান সফর করা আমাদের দলের জন্য নিরাপদ নয়।’