‘বিয়ে বহির্ভূত যৌনসঙ্গম’ ভূমিকম্পের কারণ: আয়াতুল্লাহ কাজেমনারী

‘উপযুক্ত’ পোশাক পরিধান না করে ‘পুরুষদের বিয়ে বহির্ভূত যৌনসঙ্গমে আকৃষ্ট করায়’ ভূমিকম্পের পরিমাণ বেশি হচ্ছে বলে দাবি করেছেন ইরানের মুসলিম ধর্মীয় নেতা আয়াতুল্লাহ কাজেম সেডিঘি। গত সপ্তাহে তেহরানে নামাজের মোনাজাতের সময় আয়াতুল্লাহ কাজেম এ বক্তব্য দেন বলে স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।

ইরানের এ ধর্মীয় নেতা মনে করেন, ঐতিহ্যগত ইরানি পোশাক না পরে এসব নারী ‘আধুনিক’ পোশাক পরে এবং মেকআপ ব্যবহার করে দেশকে ‘গোল্লায়’ নিয়ে যাচ্ছে। এর ফলে দেশে ভূমিকম্পের মতো ‘দুর্যোগ’ সৃষ্টি হচ্ছে।

কাজেম আরও মনে করেন, মানুষের পাপের ফলে দুর্যোগ সৃষ্টি হয়। ইসলামের রীতিনীতি ‘না মানা ব্যতিত’ এসব দুর্যোগ থেকে বাঁচার উপায় নেই।

উল্লেখ্য, গত তিন দশক ধরে ইরানে নারীদের ইসলামি পোশাক পরা বাধ্যতামূলক। যেকোন ধর্মেরও নারীর চুল ও শরীর ঢেকে রাখতে হয়। যারা এ নিয়ম পালন করে না তাদের শাস্তির মুখোমুখি হতে হয়। তবুও ইরানের বিভিন্ন নগরে নারীদের আধুনিক পোশাক পরতে দেখা যায়। এমনকি অনেক নারী মুখে মেকআপও করেন।

ইরানে নিয়মিত ভূমিকম্প হয়। বেশ কয়েকটি ভয়াবহ ভূমিকম্পে দেশটিতে অনেক প্রাণহানি হয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, ইরানের রাজধানী তেহরানে শক্তিশালী ভূমিকম্প হলে হাজারো মানুষের মৃত্যু হতে পারে। তেহরান প্রদেশে প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষের বাস। এর মধ্যে প্রায় ৮০ লাখ শহরে বাস করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here