বৃষ্টি আইনে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ২৯৮

80
বৃষ্টিভাগ্য দক্ষিণ আফ্রিকার ইতিহাসে সবসময় বিপক্ষে গেছে। অকল্যান্ডেও মঙ্গলবার বৃষ্টি থামিয়েছে ব্যাট হাতে প্রোটিয়াদের ব্যাটিং ছন্দ। তারপরও শেষ দিকে ডেভিড মিলারের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৪৩ ওভারের ম্যাচে ৫ উইকেটে ২৮১ রান করেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু ইডেন পার্কে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল জিততে নিউজিল্যান্ডকে সমান সংখ্যক ওভারে করতে হবে ২৯৮ রান। বৃষ্টির কারেণ ডি এল মেথডে ঠিক হয়েছে এই টার্গেট।
৩৮ ওভার শেষে ৩ উইকেটে ২১৬ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। উইকেটে ছিলে সেট ব্যাটসম্যান ও হাফ সেঞ্চুরি ছাড়ানো ফাফ ডু প্লেসিস ও ডি ভিলিয়ার্স। বৃষ্টির বাধায় ছন্দটা কাজে লাগাতে পারেনি তারা। তবে বৃষ্টির পর হাতে পাওয়া পাঁচ ওভারেও বিস্ফোরক ব্যাটিং করেছে তারা। ৬৫ রান তুলেছে তারা ২ উইকেট হারিয়ে। বৃষ্টি আইনের কারণে এখন প্রোটিয়াদের সংগ্রহটা ভালোই দেখাচ্ছে। কারণ ২৮১ রান তারা তুললেও কিউইদের ম্যাচ জিততে ২৯৮ রান করতে হবে।
টস জিতে ব্যাট করতে নেমে ৩১ রানেই দুই ওপেনার ডি কক ও আমলার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দুজনই বোল্টের শিকার হন। আমলা ১০, ডি কক ১৪ রান করেন। ডু প্লেসিস ও রিলে রোসাউয়ের ব্যাটে ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। তারা ৮৩ রানের জুটি গড়েন। রোসাউকে ফিরিয়ে কিউইদের ম্যাচে ফেরান কোরি অ্যান্ডারসন। ৩৯ রান করে গাপটিলের হাতে ক্যাচ দেন রোসাউ।
চতুর্থ উইকেটে ডু প্লেসিস ও অধিনায়ক ডি ভিলিয়ার্সের ব্যাটে বড় স্কোরের ভিত পায় দক্ষিণ আফ্রিকা। তাদের জুটি ১০২ রান পূর্ণ করতেই বৃষ্টি নামে ইডেন পার্কে। ঘন্টা দেড়েক বৃষ্টিতে বন্ধ থাকে ম্যাচ। বৃষ্টির আগে ৩৮ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১৬ রান। বৃষ্টির পর ম্যাচ শুরু হতেই উইকেট হারায় প্রোটিয়ারা। দ্বিতীয় বলেই ডু প্লেসিস কোরি অ্যান্ডারসনের শিকার হন। ১৫তম হাফ সেঞ্চুরি করা ডু প্লেসিস ১০৭ বলে ৮২ রান (৭ চার, ১ ছয়) করেন। ভেঙে যায় ডু প্লেসিস-ভিলিয়ার্সের ১০৩ রানের জুটি।
বৃষ্টির পর পাঁচ ওভার খেলার সুযোগ পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। যেখানে ব্যাট হাতে কিউইদের উপর তোপ দাগান ডেভিড মিলার। ১ রানের জন্য হাফ সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। ১৮ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন মিলার। তিনি ৬টি চার ও ৩টি ছক্কা হাঁকান। ৪৬তম হাফ সেঞ্চুরি করেন ডি ভিলিয়ার্স। ৪৫ বলে ৬৫ রান (৮ চার, ১ ছয়) করে অপরাজিত ছিলেন তিনি। নিউজিল্যান্ডের পক্ষে কোরি অ্যান্ডারসন ৩টি, বোল্ট ২টি করে উইকেট নেন।