‘ব্যক্তিগত দ্বন্ধে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধ করেছেন ড. ইউনূস’

12

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রধানমন্ত্রী বলেছেন, ড. মুহাম্মদ ইউনূস স্বেচ্ছায় সরকারের সঙ্গে দ্বন্ধে জড়িয়েছে। তিনি আমার সঙ্গে ব্যক্তিগত দ্বন্ধের কারণে পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধ করেছেন। তিনি সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে দিয়ে ফোন করিয়ে পদ্মাসেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করেছেন। এটি করে তিনি দেশের ক্ষতি করেছেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের বৈঠকে নিমগাছী সমাজভিত্তিক ম‍ৎসচাষ প্রকল্পে গ্রামীণ প্রতিষ্ঠানের দুর্নীতির প্রতিবেদন পর্যালোচনার সময় শেখ হাসিনা এ কথা বলেন।

সূত্র জানিয়েছে, গ্রামীণ মৎস্য ফাউন্ডেশনের সঙ্গে সরকারের বাতিল হওয়া লিস মূল্যায়ন নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয় একনেকের সভায়। এর প্রসঙ্গ টেনে ওঠে আসে গ্রামীণ ব্যাংক ও ড. ইউনূস।

শেখ হাসিনা বলেন, প্রথম দিকে বিশ্বব্যাংক নিজে সিদ্ধান্ত না নিলেও পরবর্তীতে বাধ্য হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে। ইউনুস হিলারিকে দিয়ে ফোন করিয়ে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করেছেন। বিষয়টি নিয়ে আমাকে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। আমার সঙ্গে বিরোধিতার কারণে তিনি এটি কিভাবে করলেন।

শেখ হাসিনা এ সময় আরো বলেন, তিনি (ইউনূস) সরকারের সঙ্গে স্বেচ্ছায় বিরোধ জড়িয়ে বাইরে বলে বেরিয়েছে, আমি নাকি তাকে গ্রামীণ ব্যাংক থেকে বের করে দিয়েছে। এর জবাব বাইরে আমাকে দিতে হয়েছে। কিন্তু আমরা তো তাকে রাখতে চেয়েছিলাম। তাকে সম্মানজনক উপদেষ্টা করতে চেয়েছিলাম।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামীণ ফোন কিভাবে কার্যক্রম শুরু করল। তিনি বলেছিলেন, এর মালিকানা পাবে দরিদ্র্য নারীরা। কিন্তু করেননি। পরে এর মালিকনা বিক্রি নিয়ে ড. ইউনূস টেলিনরের সঙ্গেও ঝামেলায় জড়ান।

শেখ হাসিনা মন্তব্য করেন, ক্ষুদ্র ঋণ ব্যর্থ হয়েছে। আমাদের এর বিকল্প বের করতে হবে।

জানা গেছে, বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে বলা হয়, গ্রামীণ মৎস্য ফাউন্ডেশনে ব্যাপক অনিয়ম হয়েছে। প্রতিষ্ঠানটি চুক্তির শর্ত ভঙ্গ করে ২৫ বছর চলেছে।