মনের মানুষের সামনে যে কথা বলবেন না

27

দাম্পত্য জীবনে একসঙ্গে থাকতে গেলে একটু আধটু ঝগড়া লেগেই থাকে। আর ছোট পরিসরের এই ঝগড়া দুজনের মধ্যে ভালোবাসাকে আরও বাড়িয়ে দেয়। ফলে সংসারে সবসময় শান্তির একটা আমেজ থাকে। কিন্তু এমন কিছু বিষয় আছে যা আপনার সঙ্গীকে কখনই বলা উচিত নয়। এগুলো ভালোবাসা বাড়িয়ে দেয় না, বরং তা সম্পর্ককে নষ্ট করে দেয়। ফলে সংসারে আসে অশান্তি।

কাজেই শান্তিপূর্ণ সম্পর্ক গড়তে চাইলে কিছু কথা সবসময় এড়িয়ে চলুন। জেনে নিন আপনার সঙ্গীকে বলবেন না যেসব কথা-

এই পোশাকে তোমাকে অনেক মোটা লাগছে
দেখতে অনেক মোটা লাগছে-এই কথাটা স্বভাবতই কেউই পছন্দ করে না। এই ধরনের কথা বললে তার মধ্যে আপনার প্রতি একটা বিরূপ মনোভাব তৈরি হয়। এতে সম্পর্কে অনেক সমস্যা হয়। শুধু তাই নয়, এর কারণে কোন কোন সময় সম্পর্ক ভেঙ্গেও যেতে পারে। কাজেই এ ধরনের কথা এড়িয়ে চলাই ভালো।

মাকে তোমার ছোট বোনের মতো লাগে
হ্যাঁ। অবশ্যই মেয়েরা তাদের মাকে অনেক বেশি ভালোবাসে। কিন্তু তাই বলে মায়ের সাথে তার কখনও তুলনা করবেন না। ব্যাপারটি তখন অনেক খারাপ দেখায়। কাজেই এটা না বলাই ভালো।

বন্ধুদের সাথে আমি সবচেয়ে ভালো সময় কাটাই
সঙ্গীর সঙ্গে নয়, বন্ধুদের সঙ্গে আপনি সবচেয়ে ভালো সময় কাটান-এ ধরনের কথা আপনার সম্পর্কে একটা নেতিবাচক প্রভাব ফেলে। এর কারণে সম্পর্ক ভেঙ্গে যেতে পারে কিংবা অশান্তি আসতে পারে।

তোমার সঙ্গে যাব না
কোন সময়ই আপনার সঙ্গীকে অজুহাত দেখাবেন না। বলামাত্রই তার কথা রাখার চেষ্টা করুন। আর সম্ভব না হলে তাকে ভালোভাবে বুঝিয়ে বলুন।

তুমি আমার পুরোনো বন্ধুকে মনে করিয়ে দাও
সম্পর্ককে শান্তিপূর্ণ রাখতে চাইলে পুরোনো কোন বন্ধুর কথা মনে করিয়ে না দেওয়াই বেশি ভালো। কারণ এ ধরনের কথা শুনলে সে অনেক বিস্মিত হয়ে যায় এবং অনেক বেশি কষ্ট পায়। তখন এমনিতেই সংসারে অশান্তি শুরু হয়। কাজেই এ ধরনের কথা না বলাই ভালো।

মা ভালো রান্না করে
মেয়েরা সবসময় প্রশংসা পেতে বেশি ভালোবাসে। তারা কখনই অন্যের সঙ্গে তুলনা করা পছন্দ করে না। কাজেই তাকে যখন এ ধরনের কথা বলা হয় তখন স্বভাবতই সে আপনার প্রতি বিরূপ হয়। এতে সম্পর্কটাও খারাপ হয়ে যায়। কাজেই শান্তিপূর্ণ সম্পর্ক পেতে চাইলে এসব কথা তাকে কখনই বলবেন না।

তোমার বন্ধুদের পছন্দ করি না
তুমি তোমার বন্ধুদের যতটা ভালোবাসো ঠিক তোমার সঙ্গীও তার বন্ধুদের ভালোবাসে। কাজেই তোমার সঙ্গীর বন্ধুদের অপছন্দের কথা কখনই বলা ঠিক নয়। কারণ একটি ভালো বইয়ের চেয়ে একজন ভালো বন্ধুই কিন্তু আপনাকে সামনে এগিয়ে নিতে সাহায্য করে।

তুমি রূপচর্চায় অনেক সময় নষ্ট কর
আপনার সঙ্গী পার্লারে গিয়ে বা বাড়িতে বসে রূপচর্চায় কতটুকু সময় নষ্ট করলো- এসব নিয়ে আপনার মাথা না ঘামানোই ভালো। আপনি খেলতে গিয়ে কাদামাটিতে নোংরা হয়ে ঘরে ফিরলেন সে সময়টা আপনার সঙ্গী রূপচর্চায় কাটালে তাতে সমস্যা কোথায়? কাজেই এসব কথা না বলাই ভালো।

ওয়াও! মেয়েটি অনেক সুন্দর
আপনার সঙ্গীর সামনে অন্য কোন মেয়েকে দেখে কখনই এ ধরনের উক্তি করবেন না। তাতে সে অনেক কষ্ট পাবে যার প্রভাব সম্পর্কে পড়বে। তাই শান্তিপূর্ণ সম্পর্ক ধরে রাখতে চাইলে এসব এড়িয়ে চলুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া