জেনে নিন থুতনির নিচের মেদ দূর করুন

48

থুতনির নিচে মেদ জমে গেলে চেহারার সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। খুব সহজে এই মেদ আর কমানো সম্ভব হয় না। মুখের এই অংশের মেদ কমাতে কিছু আলাদা ব্যায়াম রয়েছে। ব্যায়ামগুলো নিয়মিত করলে থুতনির নিচের মেদ কমতে পারে অল্প ক’দিনেই।

প্রথমত চেয়ারে পিঠ সোজা করে বসে ঘরের ছাদের দিকে তাকান। ১০ সেকেন্ড পর ধীরে ধীরে মাথা নিচু করুন। এবার ঘরের মেঝের দিকে দৃষ্টি নামিয়ে আনুন। পিঠ সোজা রেখে থুতনি যথাসম্ভব বুকের কাছে নিন। তারপর আবার ঘরের ছাদের দিকে তাকাবেন। এভাবে প্রতিদিন ৩/৪ মিনিট ব্যায়াম করুন।

মুখ গোল করে শিষ দেয়ার মতো করুন। এভাবে ২০ সেকেন্ড রেখে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ১০ বার করে এই ব্যায়াম করলে গাল এবং থুতনির ব্যায়াম হবে।

সোজা চেয়ারে পিঠ টানটান করে বসুন। তারপর ছাদের দিকে তাকিয়ে সিলিংয়ে চুমু দেয়ার ভঙ্গি করুন। এভাবে ২০ সেকেন্ড মুখ গোল করে রাখুন। তারপর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ১০ বার এই ব্যায়ামে থুতনির নিচের মেদ দ্রুতই কমতে থাকবে।

আবারও সোজা হয়ে বসুন। মাথা ঘাড় বাঁকা করে নিচের দিকে তাকান। এবার মাথা ডানে – বায়ে ঘুরান। প্রায় এক মিনিট এই ব্যায়াম করুন। আর প্রতিদিন করুন মাত্র তিনবার। থুতনি, ঘাড় ও গলার মেদ দৌঁড়ে পালাবে।

চিৎ হয়ে বিছানায় শুয়ে পড়ুন। তবে মাথা ও ঘাড় বিছানার বাইরে রাখুন। এবার ঘাড় উঁচু করে থুতনি গলার কাছাকাছি আনার চেষ্টা করুন। প্রতিদিন এভাবে ৩/৪ বার করুন। থুতনির নিচের মেদ অল্প ক’দিনেই দূর হয়ে যাবে।