জেনে নিন গরমে শিশুর যত্ন নিবেন কীভাবে

28

গরমে শুধু বড়রা নয়, কষ্ট পায় ছোটরাও। অনেক সময় তারা তাদের কষ্টের কথা বলতে পারে না। তখন অনেক কান্নাকাটি করে। কাজেই অভিভাবক হিসেবে এ সময়টা শিশুদের যত্ন নেওয়া অনেক বেশি জরুরি। গরমে শিশুরা কী ধরনের পোশাক পরবে, কোন খাবার খাবে এসবই আমাদের ঠিক করে দিতে হয়। এমনকি চুলের ছাঁটটাও এ সময় কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়।

জেনে নিন গরমে শিশুর যত্ন নিবেন কীভাবে-

খাবার
গরমে শিশুদের খাবারের দিকে বিশেষ খেয়াল রাখুন। কারণ এ সময় ডায়রিয়ার প্রকোপ বেড়ে যায়। কাজেই বাইরের খাবার কিংবা বাসি খাবার না দিয়ে ঘরের তৈরি হালকা খাবার খাওয়ান। তাদের পুষ্টিকর খাবার ও শাকসবজি বেশি করে খাওয়ান। চাইলে ফল কিংবা ফলের রসও খাওয়াতে পারেন। তবে বেশি করে পানি পান করান।

পোশাক
শিশুদের জন্য পোশাক নির্বাচনের ক্ষেত্রে প্রথমে যে বিষয়টা মাথায় রাখতে হবে তা হলো- পোশাকটি যেন আরামদায়ক হয়। এ সময়ে শিশুদের অবশ্যই সুতি কাপড়ের পোশাক পরাতে হবে। নরম, পাতলা সুতি কাপড়ের পোশাকটি একটু ঢিলেঢালা হলে আরও ভালো হয়। পোশাকের রং বাছাইয়ের ক্ষেত্রেও সচেতন হতে হয়। সাদা, হালকা গোলাপি, হালকা হলুদ, বেগুনি, সবুজ, গাঢ় নীল, লেবু রঙের পোশাকই বেশি স্বস্তিদায়ক। এছাড়া থ্রি-কোয়ার্টার প্যান্ট পরালেও শিশুরা আরাম পায়।

চুলের কাট
গরমে শিশুর চুল ছোট রাখাই ভালো। এতে ঘামে ঠান্ডা লাগার ভয় আর থাকবে না। আর ঘাম হলে সঙ্গে সঙ্গে চুলটা মুছে দিন। যেসব মেয়ে শিশুর চুল বড় তা সবসময় বেঁধে দিন। সেক্ষেত্রে বেণী কিংবা ঝুঁটিও বেঁধে দিতে পারেন। এ সময় ছেলে শিশুদের জন্য ক্রুকাট, বাজকাট, স্পাইক কাট মানানসই। তবে মেয়ে শিশুরা এ সময় ববকাট করলেই আরাম পাবেন।

শিশুর যত্নে আরও যা করতে পারেন-
# শিশুকে কখনই খালি গায়ে সরাসরি ফ্যানের নিচে রাখবেন না। এতে ঠান্ডা লেগে যাবে। তাই ঘুমানোর আগে তাদের পাতলা পোশাক পরিয়ে দিন।
# খুব গরমে আইসক্রিম খেতে চাইলে তা এড়িয়ে যান। কিছুক্ষণ পরপর শিশুর শরীর মুছে দিন, যাতে ঘামে ঠান্ডা না লাগে।
# তাদের প্রতিদিন গোসল করাবেন। সামান্য কাশি হলেও করাবেন। সম্ভব হলে আদাপানি, তুলসীপানি খাওয়াতে পারেন।
# গোসলের পর তাদের চুলটা অবশ্যই ভালোভাবে মুছে দিবেন। ঘেমে গেলেও ভালোভাবে চুলটা মুছে দিন।
# সপ্তাহে দুইবার তাদের চুলে শ্যাম্পু করান। এরপর শুকনো করে মুছে আঁচড়িয়ে দিন।
# শিশুকে ফাস্টফুড-জাতীয় খাবার থেকে বিরত রাখুন।
# বেশি নোংরা জায়গায় শিশুরা যাতে না যায় সেদিকেও খেয়াল রাখুন।

অনেক মা-ই আছেন যারা গরমে শিশুকে ঘন ঘন পাউডার লাগিয়ে দেন, এটা অত্যন্ত ক্ষতিকর। পাউডার শিশুর কোমল ত্বকের গভীরে প্রবেশ করে বিষক্রিয়া ঘটাতে পারে। আবার গরমকালে অধিক তেল ব্যবহার করাও ঠিক নয়। কারণ এতে শিশুরা আরও বেশি ঘেমে যায়। কাজেই গরমে শিশুর সঠিক যত্ন নিন, শিশুকে সুস্থ রাখুন। আর বাবা-মায়ের সার্বক্ষণিক যত্নই পারে কেবল এই গরমেও শিশুকে সুস্থ রাখতে।