কোনটা খাবেন, বাদামি নাকি সাদা ডিম?

52

4434230b1d160008838203bce2ab372a-eggs_625x350_81425159684iডিমরুটি, পাস্তা, ক্যাকার্স, চিনি-এই ধরনের খাবারদাবারের বেলায় একটি প্রতিষ্ঠিত ধারণা হলো, সাদা রঙের চেয়ে বাদামি রঙের এসব খাবার বেশি স্বাস্থ্যকর। কিন্তু বাদামি নাকি সাদা রঙের ডিম বেশি স্বাস্থ্যকর তা নিয়ে নানা মত রয়েছে।
অনেকে মনে করেন সাদা ডিম বেশি স্বাস্থ্যকর। আবার অনেকের ধারণা বাদামি ডিম।
অনেকে মনে করেন, প্রকৃত পার্থক্যটা হলো দামে। কেননা, সাদা ও বাদামি ডিমের মধ্যে বাজারে বাদামিটার দাম একটু বেশি। তবে এই দুইয়ের মধ্যে পুষ্টি ও গুণের পার্থক্য কেবলই জনশ্রুতি।
করনেল ইউনিভার্সিটির পশু বিজ্ঞান বিভাগের ভিজিটিং ফেলো ট্রো ভি. বুইয়ের মতে, বাদামি ও সাদা ডিমের মধ্যে পুষ্টিগত কোনো পার্থক্য নেই। তবে বাদামি রঙের ডিমে তুলনামূলক বেশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকলেও পার্থক্যটা অতি সামান্য বলে মনে করেন তিনি।
সাদা রঙের পালক বা কানের লতি ওয়ালা মুরগি সাদা ডিম দেয় আর বাদামি রঙের পালক বা কানের লতি ওয়ালা মুরগি বাদামি ডিম দেয়। বাজারে বাদামি ডিমের চেয়ে সাদা ডিম বেশি দেখা যায়। কেননা সাদা পালকের মুরগির প্রজনন কিছুটা সস্তা। তারা বাদামি রঙের মুরগির চেয়ে খায়ও কম।

বাদামি ডিম উৎপাদনে খরচ বেশি হয়। কেননা এসব মুরগির খাবারে খরচ বেশি হয়। শুধু তাই নয়, আকারের দিক থেকেও বাদামি রঙের মুরগি বড় হয়ে থাকে। এসব মুরগি বেশি খায়, তাই এ গুলো পালতে খরচও বেশি।
বাদামি ও সাদা ডিমের পুষ্টিগুণ নিয়ে অনেক গবেষণা হয়েছে। এ ক্ষেত্রে বেশিরভাগ গবেষণায় কোনো পুষ্টিগত পার্থক্য দেখা যায়নি। ওজন-ব্যবস্থাপনা বিশেষজ্ঞ গার্গি শর্মা মনে করেন, সাদা ডিমের চেয়ে বাদামি ডিম স্বাস্থ্যকর। তাঁর মতে, যাঁরা সঠিক মাত্রায় প্রোটিন, কোলেস্টরেল ও ক্যালোরি গ্রহণে ইচ্ছুক তাঁদের জন্য বাদামি ডিম একটি ভালো বিকল্প।
পুষ্টি বিজ্ঞানী নিহারিকা আহলুওয়ালিয়া বলেন, ‘পুষ্টিগত দিক থেকে সাদা ও বাদামি ডিমের মধ্যে কোনো পার্থক্য নেই। তবে বর্তমানে বাদামি ডিম অর্গানিক এবং স্বাস্থ্যবান হিসেবে মনে করে অনেকে পছন্দ করে থাকেন।’