সুন্দরবনে আবারো জাহাজডুবি, পরিবেশের ক্ষতির আশঙ্কা

19

বাগেরহাটের পূর্ব সুন্দরবনে শরণখোলা রেঞ্জের মরাভোলা এলাকার ভোলা নদীতে চরে আটকে থাকা ‘এমভি জাবালে নুর’ নামে একটি সারবাহী জাহাজ তলা ফেটে ডুবে গেছে।

শেলা নদীতে ‘এমভি সাউদার্ন সেভেন স্টার’ জাহাজডুবির ৫ মাস পর মঙ্গলবার বিকেল ৫টার দিকে শরণখোলা রেঞ্জের মরাভোলা এলাকার ভোলা নদীতে চরে আটকে এ দুর্ঘটনা ঘটে।

জাহাজটি সার বোঝাই করে মংলা থেকে ঢাকায় যাচ্ছিল। এ ঘটনায় পরিবেশের ক্ষতি হওয়ার আশংকা রয়েছে।

বনবিভাগ সূত্রে জানা যায়, মংলা থেকে তিন’শ টন পটাশ সার (লাল সার) নিয়ে ‘এমভি জাবালে নুর’ নামে একটি জাহাজ রোববার সন্ধ্যায় পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মরা ভোলা এলাকার ভোলা নদী অতিক্রম করছিল। এসময় নিয়ন্ত্রণ হারিয়ে চরে উঠে গেলে জাহাজটি আটকে যায়।

মঙ্গলবার বিকেলে জাহাজের তলা ফেটে পানি উঠে ধীরে ধীরে জাহাজটি কাত হয়ে পড়ে।

এ খবর পেয়ে জাহাজের মালিক ঢাকার বাবুল হাওলাদার ওই জাহাজেটি উদ্ধারের জন্য ‘এমভি নুরল হক’ ও ‘এমভি সাদি’ নামে দু’টি জাহাজ ঘটনাস্থলে পাঠায়।

তবে ‘নুরল হক’ জাহাজের মাস্টার আ. মালেক মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় সাংবাদিকদের জানান, ঘটনাস্থলে বিশাল চর থাকায় ওই জাহাজটি উদ্ধার করা সম্ভব নয়। তাই তারা সেখান থেকে ফিরে যাবেন বলে জানান।

বনবিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা কামাল উদ্দিন জানান, জাহাজটি রোববার চরে আটকে গেলে মঙ্গলবার বিকেলে জাহাজটিকে উদ্ধার করতে গেলে জাহাজের তলা ফাটা দেখা যায়। এসময় থেকে জাহাজটিতে পানি ঢুকে কিছটা ডুবে কাত হয়ে গেছে। জাহাজে সার থাকায় পরিবেশের ক্ষতি হওয়ার আশংকা রয়েছে। তবে এখনও সুন্দরবনের কোন ক্ষতি হয়নি।