নানা অনিয়মে ৩ সিটির ভোট শেষ, চলছে গণনা

মারধর, জালভোট, বুথ দখল আর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ওপর হামলা আর বিএনপির বর্জনের মধ্যদিয়ে শেষ হল ৩ সিটি নির্বাচনের ভোটগ্রহণ।

মঙ্গলবার সকাল ৮টায় শুরু হয় ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম তিন সিটি করপোরেশন নির্বাচন। বিরতিহীনভাবে বিকেল ৪টায় আলোচিত-সমালোচিত এ ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা।

ভোটগ্রহণের সাড়ে ৩ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন বর্জন ঘোষণা করে বিএনপি।

বেলা ১১টার দিকে এক সংবাদ সম্মেলনে এই বর্জনের ঘোষণা দেন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এই সংবাদ সম্মেলন থেকে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী এম মনজুর আলম।

তবে তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ জ ম নাছির গণমাধ্যমকে বলেছেন, ‘উনি দলীয় নেতাকর্মীদের সমর্থন না পেয়ে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

এদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন বর্জন ঘোষণার এক ঘণ্টার মাথায় ঢাকা দুই সিটি নির্বাচন বর্জনের ঘোষণা দেয় বিএনপি।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট তিন নির্বাচন বর্জন করেছে বলে জানান তিনি।

তবে সরকারি দল আওয়ামী লীগ দাবি করেছে নির্বাচন সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম বলেন, ‘সিটি নির্বাচনে অংশ নিয়ে বর্জন করা বিএনপির পূর্বপরিকল্পিত।’

এদিকে বিএনপির পক্ষ থেকে তিন সিটি করপোরেশনের নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়ার পর পরই বিভিন্ন কেন্দ্রে জালভোটের মহোৎসব শুরু হয়।

কেন্দ্র ফাঁকা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল না থাকায় তার সুযোগ নিয়েছে সরকারদলীয় লোকজন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ডের ২৩১ নম্বর কেন্দ্র ঢাকা কমার্স কলেজে সরেজমিনে মঙ্গলবার ‍দুপুরে দেখা যায়, মেয়র প্রার্থী আনিসুল হক ও কাউন্সিলর প্রার্থী মোবাশ্বের হোসেনের লোকজন প্রত্যেকে ৫-৬টি ব্যালট পেপার নিয়ে তাতে জালভোট দিচ্ছেন। ভোটকেন্দ্র রয়েছে তাদের দখলে।

প্রিসাইডিং অফিসার খন্দকার তুহিন আলী বলেন, ‘বিএনপি নির্বাচন বর্জন করায় এখন তো প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের লোকজন নেই, ভোটাররাও নেই। আমাদের করার কী আছে? সবই তো আপনারা বোঝেন।’

ঢাকা উত্তরের ৭ নম্বর ওয়ার্ড ২৫৬ নম্বর ভোটকেন্দ্র ঊষা শিক্ষা নিকেতন কেন্দ্রে সরেজমিনে দেখা যায়, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা কেন্দ্র দখলে নিয়েছেন। ব্যালট পেপার নিয়ে তারা জালভোট দিচ্ছেন।

ভোটদানের বয়স হয়নি এমন অনেক কিশোরকেও কেন্দ্র থেকে বের হতে দেখা যায়।

এ ব্যাপারে প্রিসাইডিং অফিসার মো. ফারুকুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বলার কিছু নেই। কোনো মন্তব্য করতে চাই না।’

এদিকে ঢাকা উত্তর সিটির ২৭ নম্বর ওয়ার্ডের তেজগাঁও সরকারি কলেজ কেন্দ্র দখলে নিয়ে ছাত্রলীগ। কেন্দ্রের বাইরে ছাত্রলীগের নেতারা পাহারা দিচ্ছেন। ভেতরে মেয়র প্রার্থী আনিসুল হকের টেবিল ঘড়ি মার্কায় ভোট দিচ্ছেন কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here