আল হারামের দুর্ঘটনায় হতাহতে প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের মক্কায় পবিত্র মসজিদ আল হারামে (গ্র্যান্ড মসজিদ) নির্মাণকাজের ক্রেন ভেঙ্গে পরে হজযাত্রী হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে পাঠানো শোকবাণীতে তার ব্যক্তিগত ও সরকারের পক্ষ থেকে এই শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী। এতে তিনি ওই দুর্ঘটনায় নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও তাদের পরিবারের ও দেশটির প্রতি সমবেদনা জানান। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী।

দুর্ঘটনায় আহত ও ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের প্রতিও গভীর সহমর্মীতা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি এ দূর্ঘটনার শিকার বাংলাদেশী নাগরিকদের প্রয়োজনীয় সহযোগিতা দিতে সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং হজ কার্যক্রমের সাথে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

প্রয়োজনে সম্ভাব্য যে কোনও সহায়তা দিতে বাংলাদেশ প্রস্তত বলেও শোকবাণীতে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

মসজিদে হারামের বর্ধিতাংশের নির্মাণ কাজের সময় ছাদ থেকে ক্রেন ভেঙে পড়ার ওই ঘটনায় অন্তত ১০৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২ শতাধিক। হতাহতদের বেশিরভাগই হজযাত্রী। আহতদের মধ্যে ৪০ জন বাংলাদেশিও রয়েছেন।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে প্রচণ্ড ঝড়-বৃষ্টির সময় দুর্ঘটনাটি ঘটে।

চলতি মাসের শেষ দিকে পবিত্র হজ পালনে লাখো মুসল্লি জড়ো হতে শুরু করেছেন মক্কায়। পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা শুরুর আগে এতো বড় দুর্ঘটনা ঘটলো হজ নগরীর প্রাণকেন্দ্র মসজিদ আল হারামে।