দেশের ৪৪তম বাজেট ঘোষণা আজ

বাংলাদেশের ৪৪তম বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ বৃহস্পতিবার বিকেলে ২০১৫-১৬ অর্থবছরের জন্য বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। টানা সপ্তমবারের মতো বাজেট উপস্থাপন করবেন তিনি।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, এবারের বাজেট হবে আওয়ামী লীগ সরকারের ১৬তম। আওয়ামী লীগ সরকারের হয়ে অর্থমন্ত্রী এর আগে ছয়বার বাজেট পেশ করেছেন।

অর্থমন্ত্রী এরই মধ্যে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ থেকে ৭ দশমিক ৩ ভাগ নির্ধারণের ইঙ্গিত দিয়েছেন।

বাজেট প্রসঙ্গে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আগামী অর্থবছরে বিদ্যুৎ ও পরিবহন খাতে সর্বোচ্চ অগ্রাধিকার থাকবে। তবে মানবসম্পদ উন্নয়নে বিশেষ মনোযোগ দেওয়া হবে।’

আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আসন্ন বাজেটে পদ্মা সেতু, মেট্রোরেল ও মগবাজার-মৌচাক ফ্লাইওভারের মতো চলমান প্রকল্পগুলোর বাস্তবায়নের পথ প্রশস্ত হবে।

অর্থমন্ত্রী বলেছেন, ‘বাজেটে কর্মসংস্থান সৃষ্টি ও সামাজিক নিরাপত্তাবলয় খাতে উল্লেখযোগ্য বরাদ্দ দিয়ে দারিদ্র্য হ্রাসের চলমান পদক্ষেপ অব্যাহত রাখা হবে। এরই মধ্যে দেশে দারিদ্র্যের হার ২০ ভাগ হ্রাস পেয়েছে।’ তিনি আশা প্রকাশ করেন, আগামী অর্থবছরে বাজেট ও আর্থিক নীতি অদূর ভবিষ্যতে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে সহযোগী ভূমিকা পালন করবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এরই মধ্যে আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৯৭ হাজার কোটি টাকা নির্ধারণ করেছে। এটি চলতি অর্থবছরে সংশোধিত বার্ষিক কর্মসূচির চেয়ে ২৯ দশমিক ৩৩ ভাগ এবং মূল বাজেটের বার্ষিক কর্মসূচির তুলনায় ২০ দশমিক ৭৭ ভাগ বেশি।

গত অর্থবছরের মতো এবারও অর্থমন্ত্রী পাওয়ার পয়েন্টে বাজেট পেশ করবেন। আগামীকাল শুক্রবার বিকেলে অর্থমন্ত্রী বাজেট-উত্তর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।