ভারতে বিপণনগুলিতে ম্যাগির বিপণন বন্ধের নির্দেশ

ভারতের কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তি জারি করে সরকারি বিপণনগুলিতে ম্যাগির বিপণন বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে। ম্যাগি কাণ্ডে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের পর সক্রিয় ভূমিকা নিলো ভারতের কেন্দ্রীয় সরকার। খবর জিনিউজের।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারি ভাণ্ডার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকারের বিপণনী এবং রেলওয়ে স্টেশনে পাওয়া যাবে না ম্যাগি।

কেন্দ্র সরকারের এই বিজ্ঞপ্তির পরও পশ্চিমবঙ্গ রাজ্যের অবস্থান কিন্তু এখনও ‘ধীরে চলো’। ম্যাগি কাণ্ড নিয়ে বুধবার দুপুরে সাংবাদিক সন্মেলন করেন সাধন পাণ্ডে। তিনি বলেন, “ম্যাগির কিছু নমুনা সংগ্রহ করা হয়েছে। তা ল্যাবরটরিতে পাঠানোও হয়েছে। রিপোর্ট পাওয়ার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে যা সিদ্ধান্ত নেওয়ার, তা নেবে সরকার। এখনই কোনও রকম নিষেধাজ্ঞার দিকে যাচ্ছে না রাজ্য”। ম্যাগি কাণ্ডে রাজ্যের অবস্থান স্পষ্ট করলেন ক্রেতা সুরক্ষামন্ত্রী সাধন পাণ্ডে।

কেন্দ্রের বিজ্ঞপ্তির পর ফরচুন গ্রুপও তাদের স্টোর গুলিতে ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে। এখন থেকে বিগ বাজারে মিলবে না ম্যাগি। নেসলেকে ফিরিয়ে দেওয়া হবে সমস্ত পুরনো স্টক।

দিল্লিতেও ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করার পথে সরকার। রাজধানীতে ম্যাগির ১৩টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল। সেখানে ১০টি নমুনাতেই অতিরিক্ত সীসা পাওয়া গেছে। যার ফলে ম্যাগির বিপণনে নিষেধাজ্ঞা জারি হতে পারে বলেই দিল্লি সূত্রে খবর।