যে পেশায় নারীদের আয় পুরুষদের চেয়ে বেশি

কর্মক্ষেত্রে পুরুষদের সঙ্গে নারীদেরও সমান উপার্জনের বিষয়টি বহু সময় আলোচনায় এসেছে। একে নারীরা সম অধিকারের বিষয় বলে দাবি তুলেছেন বারবার। এখন এমন দিন চলে এসেছে যেখানে বেশ কিছু পেশায় নারীরা পুরুষদের চেয়েও বেশি উপার্জন করছেন। আমেরিকার সেনসাস ব্যুরো এসব কাজের তালিক প্রকাশ করেছে। সেখানে আয়ের দিক থেকে এগিয়ে আছেন নারীরা। দেখে নিন সেই তালিকা।

১. প্রযোজনা এবং পরিচালনায় বর্তমানে এগিয়ে গেছেন নারীরা। ইউএস সেনসাস ব্যুরো তাদের হিসেবে জানায়, এ পেশায় প্রতি বছর পুরুষরা মোট কামিয়েছেন ৬২ হাজার ৩৮৬ ডলার। আর নারীরা উপার্জন করেছেন ৬৬ হাজার ২২৬ ডলার।

২. গাড়ির শো রুমে পরিষ্কার ও মেইটেইনেন্স এর কাজে পুরুষদের চেয়ে বেশি উপার্জন করেন নারীরা। নারী-পুরুষের উপার্জনের হিসেবটি হুবহু আগেরটির মতোই।

৩. ফার্মে উৎপাদিত পণ্য ছাড়া অন্যান্য পণ্য মার্কেটিয়ের কাজে বিজয়ী নারীরা। বছরে তাদের উপার্জন ৪২ হাজার ৯৯০ ডলার। আর পুরুষদের উপার্জন ৪১ হাজার ৬১৯ ডলার।

৪. পরিবহন খাতে নিরাপত্তারক্ষীদের কাজেও এগিয়ে রয়েছেন নারীরা। তারা বছরে উপার্জন করছেন ৪১ হাজার ৭৫১ ডলার। আর পুরুষদের উপার্জন ৪০ হাজার ৭৩২ ডলার।

৫. সামাজিক ও মানবিক কাজের ক্ষেত্রে এগিয়ে নারীরা। তারা বছরে আয় করছেন ৩৫ হাজার ৭৬৬ ডলার। আর পুরুষদের আয় ৩৪ হাজার ৯৬৭ ডলার।

৬. বিশেষ শিক্ষা প্রদানের ক্ষেত্রেও পিছিয়ে পুরুষরা। নারীদের বছরে আয় ৪৭ হাজার ৩৭৮ ডলার। আর পুরুষরা আয় করছেন ৪৬ হাজার ৯৩২ ডলার।

৭. ট্রান্সপোটেশন, স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন ম্যানেজার হয়ে নারীরা বেশি কামাই করছেন। তাদের বছরে আয় ৫২ হাজার ২৫৯ ডলার। আর পুরুষরা আয় করছেন ৫২ হাজার ১৭ ডলার।

৮. বাসন মাজার কাজে কম আয় করেন পুরুষরা। বছরে নারীরা আয় করছেন ১৭ হাজার ৩৩২ ডলার। আর পুরুষরা ১৭ হাজার ৩০২ ডলার নিয়ে পিছিয়ে আছেন।

৯. কাউন্সিলার হিসেবেও পিছিয়ে নেই নারীরা। বরং এগিয়ে গেছেন। বছরে পুরুষরা আয় করছেন ৪২ হাজার ২৯৯ ডলার। আর নারীদের আয় ৪২ হাজার ৩৬৯ ডলার।
সূত্র : বিজনেস ইনসাইডার