২১ এপ্রিল থেকে বাংলাদেশে ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা

27

এপ্রিলের ২১ তারিখে বাংলাদেশে চালু হতে যাচ্ছে বিনা মূল্যের ইন্টারনেট সেবা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ‘ইন্টারনেট ডট অর্গ’ বিনা মূল্যের এই সেবা দিতে যাচ্ছে।

২১ এপ্রিল সকাল সাড়ে ১০ টায় রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে ইন্টারনেট ডট অর্গ প্রকল্পের উদ্বোধন করবেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্রিস। এ সময় উপস্থিত থাকবেন ফেসবুক ইন্ডিয়ার পরিচালক আঁখি দাস, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট বিভাগের শীর্ষপর্যায়ের কর্মকর্তারা।

বিনা মূল্যের এই ইন্টারনেট ব্যবহার করে ইন্টারনেট ডট অর্গ ওয়েব থেকে সরাসরি কিংবা অ্যাপ থেকেও বিনা মূল্যে ফেসবুক, জাতীয় তথ্য বাতায়ন, উইকিপিডিয়া ইত্যাদি ইন্টারনেটভিত্তিক সেবা মিলবে।

জানা গেছে, শুরুতে ন্যাশনাল পোর্টাল বা জাতীয় তথ্য বাতায়ন ইন্টারনেট ডট অর্গের মাধ্যমে দেখা যাবে। সংস্থাটির সঙ্গে চুক্তিবদ্ধ অন্যান্য পোর্টাল ও সাইটগুলো পরবর্তীতে এই সেবার আওতায় চলে আসবে বলে।

বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশে বিনা মূল্যের ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করছে ফেসবুকের সহযোগী সংস্থা ইন্টারনেট ডট অর্গ। চলতি বছরের মধ্যেই ১০০টি দেশে এই সেবা চালু করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।