সৌন্দর্য চর্চায় যে ভুলগুলো আপনার বয়স বাড়িয়ে দেয়

make-upবয়সের ছাপ চেহারায় আসবেই। একে যতটা দেরি করে আসতে দেওয়া যায়, তার জন্যে রয়েছে রূপচর্চার নানা উপায়। তা ছাড়া বিশেষ করে নারীদের প্রসাধন ব্যবহার ও মেকআপের ভুল ব্যবহারের কারণে চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়তে পারে। এখানে জেনে নিন এমনই কয়েকটি ভুল মেকআপ পদ্ধতির কথা।
১. মেকআপ করতে গিয়ে চেহারায় ব্রাশ ব্যবহারের সময় মুখটাকে স্বাভাবিক রাখবেন। হাসবেন না অথবা অন্য কোনো ভঙ্গি করবেন না। চিবুকের ওপর পর্যন্ত মেকআপ ব্যবহার করুন।
২. চেহারায় চকমকি মেকআপ ব্যবহারের প্রয়োজন হয়। এই উপাদানটি পুরো মুখে লাগাবেন না। শুধুমাত্র চিবুকের একটি অংশে এবং চোখের পাশে ব্যবহার করুন।
৩. মুখে পাউডার এবং কমপ্যাক্ট ব্যবহারের সময় খেয়াল রাখবেন, তা যেন অতিরিক্ত ব্যবহার করা না হয়। এগুলো ত্বকে লেগে থাকে এবং হাসি দেওয়ার সময় বলিরেখা সৃষ্টি করে।
৪. স্ট্রেস এবং নির্ঘুম রাতের কারণে চোখে কালো দাগ পড়বে। তখন চোখে কন্সিলার ব্যবহার করতে হয়। কিন্তু যখন অতিরিক্ত ব্যবহার করবেন, তখন এটি কালো দাগ না ঢেকে বরং একে বাড়িয়ে দেবে।
৫. বয়স বাড়তে থাকলে ঠোঁট তার পরিপুষ্টতা হারাবে। এ ক্ষেত্রে ম্যাট লিপস্টিক ব্যবহার না করে চকচকে লিপস্টিক ব্যবহার করুন। এতে বেশ সজীব দেখাবে ঠোঁট।
৬. কন্টোরস ধীরে ধীরে ঠোঁট থেকে মিলিয়ে যায়। লিপস্টিক ছড়িয়ে যায় প্রান্তসীমা থেকে। এ ক্ষেত্রে লিপস্টিক ব্যবহার করে এর চারদিকে লাইনার ব্যবহার করুন।
৭. বয়সের সঙ্গে ঠোঁটের মিষ্টি রং নষ্ট হয়ে যেতে থাকে। তাই তখন গাঢ় রংয়ের লিপস্টিক ব্যবহার করা উচিত নয়। এতে বেশি বয়স্ক লাগবে। তাই হালকা রংয়ের লিপস্টিক ব্যবহার করুন।
৮. ত্বকের যত্নে বিশেষ একটি প্রসাধান হলো ফাউন্ডেশন। কিন্তু ত্বকের রংয়ের সঙ্গে মেলে না এমন ফাউন্ডেশন ব্যবহার করা ভুল সিদ্ধান্ত হবে। এতে ভালো না দেখিয়ে বরং বেশি বয়স্ক দেখাবে।