ত্বকের যত্নে চকোলেট

78

1426670200শরীর-মন সতেজ করতে চকোলেটের তুলনা নেই। অ্যান্টি-অক্সিডেন্টের সেরা উৎস ডার্ক চকোলেট। চকোলেটে রয়েছে এমন কিছু উপাদান যা কিনা বিষণ্ণতা কাটিয়ে নিমিষেই আপনার মন ভালো করে দিতে পারে। তবে ত্বকের যত্নে ‘চকোলেট থেরাপিতে’ প্রথম প্রথম আপনার একটু খারাপ লাগতে পারে। কিন্তু যখনই আপনি দ্বিধা কাটিয়ে উঠবেন তখনই পাবেন সুন্দর এক অনুভূতি।

চকোলেট মাস্ক: ত্বকের যত্নে ঘরেই তৈরি করতে পারেন চকোলেট মাস্ক। প্রথমে ৫০ গ্রাম চকোলেট গরম করে তরল করে নিতে হবে। এর সাথে এক চা চামচ অলিভ অয়েল ও একটি ডিমের কুসুম মিশিয়ে নিন। তবে আপনার যদি ডিমের গন্ধ সহ্য না হয় তাহলে কুসুম দেয়ার দরকার নেই। শুধু চকোলেট আর অলিভ অয়েল মিশিয়েই ত্বকে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

চকোলেট প্যাডিকিউর: মুখের সঙ্গে শরীরের অন্যান্য অংশকেও দিতে হবে সমান গুরুত্ব। সৌন্দর্যচর্চায় চকোলেট আপনার খুবই ভালো বন্ধু এটা অস্বীকার করার কোনো উপায়ই নেই। আপনার পা যদি শুষ্ক ও রুক্ষ হয়ে যায় তবে করতে পারেন চকোলেট প্যাডিকিউর। এতে আপনার পায়ে আর্দ্রতা ফিরে আসবে।

চকোলেট স্ক্রাব: খুব সহজে ঘরে বসেই বানাতে পারেন চকোলেট স্ক্রাব। এজন্য চকোলেট ছাড়াও লাগবে সামুদ্রিক লবণ, কাঁচা দুধ আর কোকো পাউডার। দুই চা চামচ সামুদ্রিক লবণের সাথে এক চা চামচ কাঁচা দুধ আর পরিমাণ মতো কোকো পাউডার মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল চকোলেট স্ক্রাব। সামুদ্রিক লবণ ত্বকের মৃতকোষ দূর করতে সাহায্য করে।

চকোলেট বডিওয়াশ ও ক্রিম: দিনভর সুগন্ধ ধরে রাখার সবচেয়ে ভাল উপায় হল গোসলে সুগন্ধি বডিওয়াশ ব্যবহার করা। তারপর লাগাতে পারেন বডিলোশান বা ক্রিম। চকোলেট ফ্লেভারের বডিওয়াশ ও ক্রিম আপনাকে সারাদিন চনমনে রাখতে সাহায্য করবে। এটা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে।