ইন্টারনেট ব্যবহারে বুদ্ধিমত্তা কমছে!

তথ্য-প্রযুক্তির উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে মানুষ ক্রমাগতই যন্ত্রনির্ভর হয়ে পড়ছে। দৈনন্দিন অনেক কাজের জন্যই মানুষ এখন ইন্টারনেট থেকে শুরু করে বিভিন্ন ধরনের প্রযুক্তি পণ্য ব্যবহার করছে। ফলে মানুষ দিন দিন অলস হয়ে যাচ্ছে বলে এক গবেষণায় বলা হয়েছে। ফলশ্রুতিতে মানুষের বুদ্ধিমত্তা কমে আসছে বলে ওই গবেষণায় বলা হয়েছে।

ইন্টারনেট এখন সহজলভ্য ও সজহসাধ্য হওয়ায় হাত বাড়ালেই মিলছে প্রয়োজনীয় সব তথ্য। আর এ প্রবণতাতেই মানুষের স্মৃতিশক্তি কমে যাচ্ছে বলে গবেষণায় দেখা গেছে। কোনো বিষয়ে মানুষ যখন সার্চ করে তথ্য সংগ্রহ করে এবং নিজের বুদ্ধির ওপর নির্ভর করে না তখন তা কিছুটা বিভ্রান্তি তৈরি করে।

যে কোনো প্রয়োজনে ইন্টারনেট ব্রাউজ করার প্রবণতা রয়েছে যাদের তাদের ক্ষেত্রে এ বিষয়টি অনেকাংশে সত্য হয়ে দেখা দিচ্ছে। বাইরের নানা তথ্যগুলো যখন হাতের নাগালে থাকে তখন স্মৃতিতে সব বিষয় ধারণ করে রাখার প্রয়োজন হারায়। আর এতেই কমছে মস্তিষ্কের ক্ষমতা।

যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি গবেষকরা জানিয়েছেন, বাইরের তথ্যের ওপর অতিরিক্ত নির্ভরশীলতার কারণে এ বিষয়টি হচ্ছে। ইউনিভার্সিটির গবেষক ম্যাথিউ ফিশার বলেন, ‘ইন্টারনেট একটি শক্তিশালী বিষয়। এখানে আপনি যে কোনো প্রশ্ন দিতে পারেন এবং তার মাধ্যমে সারা বিশ্বের জ্ঞান আপনার আঙুলের ইশারাতেই চলে আসবে।’

ফিশার আরো বলেন, ‘এটা আপনার জ্ঞান ও বাইরের উৎসের মাঝে খুবই সহজেই বিভ্রান্তি তৈরি করে। যখন মানুষ সত্যিকার নিজের বুদ্ধি ধারণ করে তখন তারা প্রায়ই ভুল হতে পারে। এটি নির্ভর করে তার জ্ঞান ও ইন্টারনেটের ওপর নির্ভরশীলতার ওপর।’

‘জার্নাল অব এক্সপেরিমেন্টাল সাইকোলজি : জেনারেল’’এ গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে।