৩০ বছরের আগেই যা করা দরকার

মানুষের জীবনটা খুব স্বল্প সময়ের। আর এই সংক্ষিপ্ত সময়েই তাকে করতে হয় অনেক কাজ। শিক্ষাদীক্ষা থেকে শুরু করে পরিবার গঠনসহ আরও নানা দায়িত্ব পালন করতে হয় তাকে। কোন কারণে কোন কাজ ফেলে রাখলে তা আর জীবনের পরবর্তী সময়ে কখনই করা হয়ে ওঠে না। তখন আফসোসের শেষ থাকে না। কাজেই প্রতিটি মানুষেরই সময়ের কাজ সময়ে করা উচিত।

জেনে নিন ৩০ বছর বয়সের আগেই করবেন যেসব কাজ-

লক্ষ্য স্থির করুন
জীবনের একটা নির্দিষ্ট লক্ষ্য স্থির করুন। সে অনুযায়ী কাজ করলে দেখবেন জীবনে সফলতা আসবে। অন্যথায় ৩০ বছরের পর নিজের লক্ষ্য নিয়ে ভাবলে তা পণ্ডশ্রম ছাড়া আর কিছুই নয়। সময় চলে গেলে তখন আফসোসেরও সীমা থাকবে না।

পরিচিতি গড়ে তুলুন
বয়স ৩০ পার হওয়ার আগেই সকলের সামনে নিজের একটি পরিচয় গড়ে তুলুন। যে কেউ যেন নাম শুনলেই আপনাকে চিনতে পারে। তাতে বয়সকালে আপনার মধ্যে একটা ভালো লাগা কাজ করবে।

সঞ্চয় করুন
অযথা অপচয় না করে ভবিষ্যতের জন্য কিছু কিছু করে সঞ্চয় করুন। কারণ এই অর্থই পরবর্তীতে আপনাকে ভালো রাখতে সাহায্য করবে। কাজেই ৩০ বছর বয়সের আগে থেকেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলুন।

স্বাস্থ্যের কথা ভাবুন
যৌবনে অনেকেই অনেক বেশি পরিশ্রম করে থাকেন। এটা কিন্তু ঠিক নয়। এতে শেষ বয়সে শরীরে নানা অসুখ বাসা বাঁধে। একটিবারের জন্য হলেও নিজের স্বাস্থ্যের কথা ভাবুন। শুধু তাই নয়, ৩০ পার হওয়ার আগেই নিয়মিত চেকআপেরও রুটিন করে ফেলুন।

খারাপ সঙ্গ ত্যাগ করুন
৩০ বছরের আগের বয়সটাই ভালো এবং খারাপ বুঝে নেওয়ার উৎকৃষ্ট বয়স। কাজেই এ সময় খারাপ সঙ্গ ত্যাগ করুন। তা না হলে পরবর্তীতে পস্তাতে হয়।

সঙ্গী খুঁজে নিন
নিজের জীবনে পাশাপাশি চলার মতো ৩০ পার হওয়ার আগেই একজন সঙ্গী খুঁজে নিন। কারণ মানুষের আবেগ অনুভূতি প্রকাশেরও নির্দিষ্ট বয়স রয়েছে।

শখ পূরণ করুন
নির্দিষ্ট সময়ের মধ্যেই নিজের শখ পূরণের জন্য যথাসাধ্য চেষ্টা করুন। কোন কারণে নিজের শখটাকে মেরে ফেললে এটা নিয়ে পরবর্তীতে আফসোসের শেষ থাকবে না। কাজেই সময় থাকতেই এর সদ্ব্যবহার করুন।

জীবনটা খুবই ছোট। আর এই অল্প সময়ে একজন সত্যিকার মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে গেলে কাজগুলো করার বিকল্প নেই। কাজেই ভবিষ্যতে ভালো থাকতে নিজের মধ্যে কাজগুলো করার অভ্যাস গড়ে তুলুন।

তথ্যসূত্রঃ ওয়েবসাইট