ঢাকেশ্বরী মন্দির ও রামকৃষ্ণ মিশন পরিদর্শনে মোদি

129

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শনে এসেছেন সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ রবিবার সকাল পৌনে ৯টার দিকে তিনি ঢাকেশ্বরী মন্দিরে পৌঁছান। এসময় তাকে অভ্যর্থনা জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনের মাধ্যমেই সফরের দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু করছেন মোদি। শনিবারের মতো রবিবারের দিনটিও বেশ ব্যস্ততায় কাটবে তার। ঢাকেশ্বরীতে কিছু সময় অবস্থান করে মোদি চলে যাবেন রামকৃষ্ণ মিশন পরিদর্শনে। সকালটা এভাবেই কেটে যাবে তার। এরপর বেলা ১০টা ১০ মিনিটে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনে যোগ দেবেন মোদি। সেখানে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন শেষে রওয়ানা হবেন ১০টা ৩৫ মিনিটে।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে মোদির সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে বেলা ১২টা ৪০ মিনিটে। এরপর রাষ্ট্রপতির সঙ্গে বিশেষ মধ্যাহ্নভোজে যোগ দেবেন নরেন্দ্র মোদি। দুপুরে খানিকটা বিশ্রামের পর বিকেল ৩টায় হোটেল সোনারগাঁওয়ের সুরমা হলে সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে মোদির বৈঠক অনুষ্ঠিত হবে। তারপর একে একে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ব্যবসায়ী নেতৃবৃন্দ হোটেল সোনারগাঁওয়ে এসে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রয়েছে নরেন্দ্র মোদির বিশেষ বক্তৃতা। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা ৫০ মিনিট পর্যন্ত এ কর্মসূচিতে অংশ নেওয়ার পরপরই তিনি নিজ দেশে ফেরার উদ্দেশে যাবেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখানে রাত ৮টা ১০ মিনিটে ভিভিআইপি টারমাকে তাকে বিদায় জানাতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত ৮টা ২০ মিনিটে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ প্লেনে করে ঢাকা ছাড়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির।

এর আগে, শনিবার সকাল ১০টা ২৫ মিনিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসেন। দুই দিনের রাষ্ট্রীয় সফরে এ প্রথমবারের মতো তার বাংলাদেশে আসা। মোদিকে বহন করা ভারতীয় বিমানবাহিনীর বিশেষ ফ্লাইট রাজদূত সকাল ১০টা ১০ মিনিটের দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় প্লেনের সামনের দুই পাশে পতপত করে উড়ছিল বাংলাদেশ ও ভারতের জাতীয় পতাকা। ১০টা ২৫ মিনিটে প্লেন থেকে বেরিয়ে আসেন মোদি। তিনি হাত নাড়েন, নমস্কার জানান। প্লেনের সিঁড়ি থেকে নেমে লাল গালিচায় পা রাখেন নরেন্দ্র মোদি। এ সময় তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ফুল দিয়ে মোদিকে বরণ করা হয়। দেওয়া হয় গার্ড অব অনার।